ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

রামুতে শত বছরের চলাচলের রাস্তা দখল করে স্থাপনা নির্মাণ, হাজারো মানুষের দূর্ভোগ

রামু প্রতিনিধি ::
রামুতে শত বছরের চলাচলের রাস্তা দখল করে ঘেরা বেড়া ও স্থাপনা নির্মাণ করছে প্রভাবশালীরা। এতে দুর্ভোগে পড়েছে পাচঁটি গ্রামের সহস্রাধিক মানুষ। উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের মনিরঝিল গ্রামে চলাচলের পথ দখল করে পথচারীদের চলাফেরায় বাধা সৃষ্টি করার অভিযোগ উঠেছে প্রভাবশালী মোহাম্মদ হোছন মেম্বার ও তার ছেলেদের বিরুদ্ধে।
সরেজমিনে পরিদর্শনে দেখা যায় বাকখালী নদীর তীরবর্তীস্থ মনিরঝিল ২নং ওয়ার্ড এলাকায় শতবর্ষীয় চলাচলের পথে বাশের বেড়া দিয়ে ঘেরাও করে রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। ফলে এ পথ দিয়ে চলাচল করা হাজার হাজার বাসিন্দা পড়েছে চরম দূর্ভোগে। কেউ প্রতিবাদ করতে গেলে তাদের আচরন হয়ে উঠে আক্রমণাত্মক। শুধু বেড়া দিয়েই নয়,দেওয়া হয়েছে ৪-৫ টি বাঁশের বেড়া। তার ভিন্ন প্রান্তে জায়গা দখল করে চলছে বহুতল বাড়ি নির্মানের কাজ।
ভুক্তভোগী কাদের হোসেন ও আবদুল গফুর জানিয়েছেন- স্থানীয় মোহাম্মদ হোছেন মেম্বারের পুত্র আবুল মনছুর, মোহাম্মদ ফয়েজ, আব্দুল গফুর সুমনসহ তাদের সহযোগিরা সন্ত্রাসী কায়দায় পথ দখল করে ঘেরাবেড়া নির্মাণ করেছে। স্থানীয়রা প্রতিবাদ করতে আসলে জবরদখলকারিরা উল্টো হামলা চালায় এবং মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানির হুমকী দেয়।
স্থানীয় বাসিন্দা হাজেরা বেগম ও রেহেনা আকতার জানান- আবুল মনছুর সহ তাদের পরিবারের সদস্যদের নির্যাতনে তারাসহ এলাকার অনেক মানুষ অতিষ্ঠ্য। গ্রামের চলাচলের পথ দখলে বাধাঁ দিতে গেলে জবরদখলকারিরা নারীদের শ্লীলতাহানি ও শারীরিক নির্যাতন চালিয়েছে। তাঁরা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে এ ঘটনার সুষ্ঠু বিচার চেয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত ফয়েজ জানান, চলাচলের পথ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখন লোকজন তাদের খতিয়ানভূক্ত জমির উপর দিয়ে চলাচল করছে। তাই তারা চলাচলের এ পথ বন্ধ করে ঘেরাবেড়া দিয়েছেন। তবে স্থানীয়ভাবে বিষয়টি সমাধান করে জনস্বার্থে চলাচলের পথ খুলে দেবেন বলেও জানান তিনি।
রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার জানিয়েছেন- জবরদখলের বিষয়টি তিনি জেনেছেন। লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মতামত: